অর্থনৈতিক উন্নয়নের স্বপ্নদ্রষ্টা শিমুলিয়া  খ্রীষ্টিয়ান  কো-অপারেটিভ  ক্রেডিট ইউনিয়ন লিঃ

 

Fr. Charles J. Young CSC ১৯০৪ সালের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে জন্মগ্রহণ করেন। তিনি ধর্ম প্রচারের জন্য বাংলাদেশে আসেন এবং সামাজিক ও ধর্মীয় কাজে অংশগ্রহণ করেন তিনি সব বিষয়ে জ্ঞান অর্জনের জন্য সেন্ট ফ্রান্সিস জেভিয়ার বিশ্ববিদ্যালয় এ পড়াশোনা করেন । তিনি উপলব্ধি করেন সমাজের মানুষের আর্থিক উন্নয়ন প্রয়োজন, সেজন্য তিনি ক্রেডিট ইউনিয়ন গঠনের গুরুত্ব প্রদান করেন ।তিনি  খ্রীষ্টিয়ান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ ঢাকা প্রতিষ্ঠাতা করেন।

Fr. Charles J. Young CSC এর  সমবায়ী চিন্তা ধারায় ১৯৫৩ সালে শিমুলিয়া ধর্মপল্লীতে সমাজের মানুষ একত্রিত হয়ে কিভাবে দারিদ্রতা  থেকে এবং ভবিষ্যৎ আর্থিক উন্নয়নের গতিকে সঞ্চালন করা যায় তা আলোচনা করেন। ফাদার   ব্রুনো দ্রি  এস এক্স  খ্রীষ্টিয়ান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন গঠনে মানুষদের অংশগ্রহনের জন্য আহবান্ করেন ।

 

শিমুলিয়া ধর্মপল্লীতে ফাদার ব্রুনো দ্রি  এস এক্স  ক্রেডিট ইউনিয়ন গঠনের  উপদেষ্টা হিসেবে কাজ করেন এবং  মিস্টার   দান্তে তালুকদার সভাপতি হিসেবে সমিতির দায়িত্ব গ্রহণ করেন। তিনি সৎ এবং একনিষ্ঠভাবে সমিতির সদস্যদের মধ্যে কাজ করেন সমিতির নামকরণ করা হয় শিমুলিয়া  খ্রীষ্টিয়ান  co-operative ক্রেডিট ইউনিয়ন লিঃ । সমিতির সদস্যদের ভোটের অংশগ্রহণের মাধ্যমে সমিতির কার্য পরিষদের কমিটি নির্বাচিত হয় এবং কমিটির সিদ্ধান্ত অনুসারে   সদস্য ভর্তি ,ঋণ আবেদন, ঋণ বিতরণ সহ সকল কার্য সম্পন্ন করেন সমিতির ব্যবস্থাপনা কমিটি।

শিমুলিয়া ধর্মপল্লীতে শিমুলিয়া  খ্রীষ্টিয়ান  কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ ১৯৫৩ সালের প্রতিষ্ঠিত হওয়ার পর কয়েক বছর সুন্দর ভাবে পরিচালিত হয়, কিন্তু কিছুদিন পর সমিতির  ব্যবস্থাপনার  ব্যর্থতার কারণে সমিতি  তার সংকট ময় পরিস্থিতিতে ধাপিত হয়।  এ পরিস্থিতিতে মিস্টার বিশ্বাস এর নেতৃত্বে সমাজের মানুষ শিমুলিয়া  খ্রীষ্টিয়ান  অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর প্রয়োজনীয়তা অনুভব করেন এবং পুনরায় ক্রেডিট ইউনিয়ন বিকশিত করেন এবং তিনি সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ।

বর্তমানে একটি আর্থিক সচ্ছলতার রুপকারের জন্য একটি মডেল হিসেবে  শিমুলিয়া  খ্রীষ্টিয়ান  কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর অবস্থান। শিমুলিয়া  খ্রীষ্টিয়ান  কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর বর্তমান  ব্যবস্থাপনা কমিটি সভাপতি মি: ফিলিপ মন্ডল, সহ-সভাপতি  মি: এন্ড্রিকো মন্ডল, সম্পাদক সজল মালি তাদের অক্লান্ত পরিশ্রম প্রদান করছেন।

শিমুলিয়া কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ স্থায়ী সঞ্চয়, চলতি সঞ্চয়, শিশু কিশোর, এস সি,পি, দীর্ঘ মেয়াদী, উৎসব কালীন, ঋণ বিতরণ  প্রকল্পের মাধ্যমে মানুষের সেবা প্রদান করছেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish