এবার নভেম্বর মাসের শুরু থেকেই শীত শুরু হবে

 

আজ ৫ নভেম্বর শুক্রবার ঢাকা সহ সারা দেশে আকাশের অবস্থা আংশিক কিছুটা মেঘলা থাকতে পারে এ কথা জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। এছাড়া সারাদেশে আবহাওয়া শুষ্ক সহ আকাশ কিছুটা মেঘলা থাকতে পারে। তবে হবেনা কোনো বৃষ্টি। প্রতিবছরেই বৃষ্টি দিয়েই শীত এর শুরু লক্ষ করা যায় তবে এবছর হতে পারে তার ভিন্নতা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সহ আগামী তিন দিন সারা দেশে আকাশ কিছুটা মেঘলা থাকতে পারে। এর সাথে সারা দেশের তাপমাত্রা অপরিবর্তিত অবস্থায় থাকবে।সারা দেশে আকাশ মেঘলা থাকলেও কোথাও কোনো বৃষ্টিপাতের খবর পাওয়া যায়নি।

প্রতিবছরে শীত এর শুরুতেই বৃষ্টি হলেও এবছর শীত এর শুরুটা হয়তো বৃষ্টিবিহীন ভাবেই চলতে পারে। তবে ইতিমধ্যে অনেকেরই শীতের পোশাক পরে চলাচল করতে বেশ কিছু এলাকার মানুষদের দেখা গিয়েছে তবে এর মদ্ধে অধিকাংশ মানুষজনই গরমের পোশাক বেশি পরিধান করে আছে। তবে শীত আসাতে এর পরিবর্তন দেখা যাবে। এবং এবছরের এই শীত এর শুরুটা ৫-৭ নভেম্বর এর মদ্ধেই সারা দেশে আকাশ কিছুটা মেঘলা থাকতে পারে।এবং ধারণা করা যাচ্ছে এর মদ্ধে দিয়েই শুরু হবে শীতের আগমন

৪ নভেম্বর বৃহস্পতিবারে বাংলাদেশের মদ্ধে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস যা ছিলো সৈয়দপুর জেলাতে। এবং একইদিনে বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস যা ছিলো শ্রীমঙ্গলে। পাশাপাশি ৫ নভেম্বর শুক্রবার ঠিক সকাল ৯ টা পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস ছিলো তেঁতুলিয়ায়।

এছাড়া আগেরদিন অর্থাৎ ৪ নভেম্বর বৃহস্পতিবার ঠিক সকাল থেকে দেশের রাজধানী ঢাকাতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৪ ডিগ্রি।

ড.কালাম মল্লিক জানান, এখন দেশে উত্তর-পশ্চিমে একটা উচ্চ চাপ বলয় বিরাজমান করছে।এই উচ্চ চাপ বলয় বঙ্গোপসাগরের জলীয় বাষ্পকে দক্ষিণের দিকে ঠেলে দিতে থাকবে যার ফলে সারা দেশে তাপমাত্রা ১৮ থেকে ২৪ ডিগ্রী সেলসিয়াসে এর মধ্যে থাকবে।যেটা শীতকালের গড় তাপমাত্রার সমান।

ড. আবুল কালাম মল্লিক আরও জানান,আমাদের দেশে সাধারণত ডিসেম্বর মাস থেকে শীতকাল শুরু হয়।কিন্তু এবার কিছু দিন আগে থেকেই শীত পড়া শুরু হবে। ধারণা করা যায়,আগামী ১৫ নভেম্বর থেকে শুরু হবে শীত পড়া। এবার বাংলা মাসঅগ্রহায়ণ মাস থেকেই শীত পড়া শুরু হবে যার প্রস্তুতি নিচ্ছে অনেকেই।

 

রিপোর্ট২৪বিডি/এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish