খুলনা ধর্মপ্রদেশের শিমুলিয়া ধর্মপল্লীতে পবিত্র শিশুমঙ্গল দিবস উদযাপন

গত ৭ নভেম্বর  ২০২১  খ্রিস্টাব্দ ,খুলনা ধর্মপ্রদেশের শিমুলিয়াতে ধর্মপল্লীতে বিভিন্ন গ্রাম থেকে আগত শিশুদের নিয়ে অনুষ্ঠিত হলো শিশুমঙ্গল দিবস।

“ যীশুতে আমরা ভাই-বোন ”  এই মূলসুরের উপর ভিত্তি করে দিবসটি উদযাপন করা হয়।  প্রায় ১৩০ জন শিশু ও ২০ জন এনিমেটর নিয়ে এই শিশুমঙ্গল দিবস পালন করা হয়।

উপস্থিত ছিলেন শিমুলিয়া ধর্মপল্লীর পাল পুরোহিত ফাদার বাবলু সরকার ও তার সহকারি পুরোহিত ফাদার রনি লাজার মন্ডল এবং সিস্টারস্ অফ চ্যারিটির সিস্টারগণ ও ক্র্যাটিক্রিস্ট গণ ।

ফাদার বাবলু সরকার মূলসুরের উপর সহভাগিতায় শিশুদের বিষয়ে বলেন, “শিশুরা যীশুর অতি আপনজন। শিশুরা নির্মল ও পবিত্র। তারা আমাদের ভবিষ্যৎ। তাই শিশুদের যত্ন ও সেবায় সবাইকে এগিয়ে আসতে হবে। তাদের মানুষের মতো মানুষরূপে গড়ে তুলতে পারলে তারা পরিবার, সমাজ, মণ্ডলী ও দেশকে উন্নতির দিকে নিয়ে যাবে।”

ফাদার আরো বলেন, “আমাদের বড়দের জন্য একটি শিক্ষা হল আমরা যেন শিশুদের মতো সহজ -সরল মনের মানুষ হই, তাহলেই আমরা ঐশরাজের অধিকারী হতে পারবো।”

ফাদার রনি লাজার মন্ডল শিশুদের উদ্দেশ্য বলেন, “শিশুরাই হল আগামী দিনের কর্ণধার। প্রত্যেক শিশুর মন পবিত্র, সহজ, সরল। তাদেরকে ছোট বেলা থেকে যেভাবে গড়ে তোলা হবে তারা সেভাবেই গড়ে উঠবে, এমিমেটর ও অভিবাভকদের প্রতি আহ্বান  শিশুদের প্রতি যেন আমরা আরও যত্নশীল হই, ভালবাসা, স্নেহ, নৈতিক ও মূল্যবোধের শিক্ষায় গড়ে তুলি।” তিনি আরো বলেন পিতামাতাগণ যেন তাদের সন্তানদের কাছে সঠিক শিক্ষা ও আদর্শ প্রচার করেন। পাশাপাশি, বড় হওয়ার স্বপ্ন দেখান।

এই অনুষ্ঠানে শিশুদের জন্য বিভিন্ন আনন্দদায়ক খেলাধুলা ও বাইবেল কুইজ এর আয়োজন করা হয়।  শিশুদের সক্রিয় অংশগ্রহণে প্রতিযোগিতা, কুইজ ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদির মধ্য দিয়ে সেমিনারটি হয়ে উঠে প্রাণবন্ত ও উৎসবমুখর।

১২ টা ১০ মিনিটে ফাদার বাবলু সরকার সকল শিশুদের জন্য খ্রীষ্টযাগ উৎস্বর্গ করেন। খ্রীষ্টযাগের মধ্যে তিনি শিশুদের উদ্দ্যেশে পুনঃরায় “ যীশুতে আমরা ভাই-বোন ”  এই মূলসুরকে কেন্দ্র করে কিছু কথা বলেন । খ্রীষ্টযাগের  শেষ আশীর্বাদ এর মধ্য দিয়ে তিনি বাচ্চাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন ।

খ্রীষ্টযাগের  পরে তিনি বাচ্চাদের সাথে কিছুটা সময় কাটান ও তাদেরকে কিছু উপহার  দেন  এবং সকল  এনিমেটরদের  সাহায্য সহযোগিতার কথা স্মরণ করে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। শেষে দুপুরের আহারের মধ্য দিয়ে এ বিশেষ দিবসের কার্যক্রম সমাপ্ত হয়।

 

 

 

 

রিপোর্ট২৪বিডি/জে.এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish