চট্টগ্রামের ধানক্ষেত থাকে মৃত হাতি উদ্ধার

 

চট্টগ্রামের বাঁশখালীর চাম্বল ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ছোটবিল এলাকায় থেকে একটি মৃত হাতি পাওয়া গেছে। ১২ নভেম্বর শুক্রবার সকালে
ছোটবিল এলাকার ধানক্ষেত থেকে এই মৃত হাতিটি
পাওয়া গেছে।

 

ছোটবিল এলাকার এলাকাবাসী জানায়, শুক্রবার সকাল থেকে পাহাড়ে বসবাসকারী লোকজন মৃত হাতিটি দেখতে পান। হাতিটির পেটের নিচে রক্তক্ষরণের দৃশ্য দেখা যায়। হাতিটি মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে এলাকায় কয়েক হাজার মানুষের ভিড় জমে। মনে করা হয় গত বৃহস্পতিবার রাতের কোনো এক সময় হাতিটি মারা গিয়েছে। কীভাবে হাতিটি মারা গেছে, এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। পরে বন বিভাগের কর্মকর্তারা হাতিটি দেখতে যান।

ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ জানান,কীভাবে হাতিটি মারা গেছে, এখন পর্যন্ত নিশ্চিত নই। তবে বিস্তারিত জানার জন্য উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসকে জানানো হয়েছে।

তারা আসলে হাতিটির ময়নাতদন্ত শেষে বিস্তারিত জানা যাবে। ময়নাতদন্তের পর মৃত হাতিটি মাটিতে পুঁতে ফেলা হবে। ধারণা করা হচ্ছে, এটি পুরুষ হাতি। হাতিটির বয়স আনুমানিক ৫০ থেকে ৫৫ বছর হতে পারে।

 

স্থানীয় কৃষক রফিক আলী জানান,এলাকায় দীর্ঘদিন ধরে ৩টি হাতির পাল পৃথক পৃথকভাবে ঘোরাঘুরি করে প্রতিরাতে। এক পালে ৭টি, অপর দুই পালে ৫টি ও ২টি হাতি রয়েছে। মারা যাওয়া হাতিটি ২টি হাতিওয়ালা পালের ১টি হয়তো হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক অসংখ্য অভিযোগকারী বলেন, চাম্বল পাহাড়ের সংরক্ষিত বনাঞ্চলের প্রায় ৫০ শতাংশ দখল করে কয়েক হাজার অবৈধ ঘর-বাড়ি গড়ে উঠেছে। এসব বনাঞ্চল কতিপয় বন দস্যুরা নিজেদের জায়গা মত করে স্টাম্প করে বিক্রয় করেছে।

কিছু দিন আগে পার্শ্ববর্তী উপজেলা সাতকানিয়া থেকে একটি মৃত হাতি উদ্ধার করা। ময়নাতদন্তের এর মন্তব্য অনুসারে কৃষক তার আমন ধান বাঁচাতে গিয়ে ফাঁদ পাতে এবং এই ফাঁদের কারণে হাতিটির মৃত্যু হয়।

রিপোর্ট২৪বিডি/এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish