তসলিমা নাসরিন মালালার বিয়ে মানতে পারছেন না

 

বর্তমান সময়ের শান্তিতে সর্বকনিষ্ঠ নোবেলজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করেছেন।মালালা যুক্তরাজ্যের বাড়িতে নানা ধরনের আয়োজনের মাধ্যমে নিজের বিবাহ সম্পন্ন করেছেন পাকিস্তানি তরুণী মালালা এই ছোট জীবনে নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন।জীবন নানা প্রতিকূলাতার মধ্যে দিয়ে মালালা পেয়েছেন বেঁচে থাকার উৎসাহ।

৯ নভেম্বর মঙ্গলবার মালালা ইউসুফজাই তার টুইটারে নিজের বিয়ের কথা লেখেন।মালালা তার টুইটারে বাবা, মা ও স্বামীর সাথে কিছু ছবি পোস্ট করে তার নতুন দাম্পত্য জীবন যেনো সুখের হয় তার জন্য মালালা দোয়া চেয়েছেন।

মালালা তার টুইটারে আরও লেখেন আজ আমার
বার্মিংহামের বাড়িতে আমার বিয়ের সামান্য আয়োজন করা হয়েছে।আমি যেনো সারা জীবন সুখে ও শান্তিতে থাকতে পারি।

নারী শিক্ষা জন্য মালালা অনেক লড়াই করেছেন।এই লাড়াই করতে গিয়ে মৃত্যুর মুখোমুখি হতে হয়েছে মালালা কে।তালেবান দের গুলি মালালার মাথায় গিয়ে লাগে।তারপর পাকিস্তান থেকে মালালা কে তাড়াতাড়ি যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়।সেখানে অনেক দিন ধরে চিকিৎসা নেওয়া পর মালালা ধিরে ধিরে সুস্থ হয়ে ওঠে।

এরপর মালালা অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়াশোনা করতে যান এবং সর্বকনিষ্ঠ নোবেলজয়ী খ্যাতি লাভ করেন।তাপর মালালা ২৪ বছর বয়সে পাকিস্তানি ছেলে কে ৯ নভেম্বর বিয়ে করেন।

মালালার বিয়ের কথা শুনে অনেকেই মালালার জন্য দোয়া করেছেন। মালালা এতো অল্প বয়সে মৃত্যুর মুখ থেকে লাড়াই করে আমাদের মাঝে ফিরে এসেছে।

তবে মালালার এই বিয়ে কিছুতেই মেনে নিতে পারছে না বাংলাদেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন।তসলিমা নাসরিন বলেছেন আমি কোনো ভাবেই মালালার বিয়ে মানতে পারছি না।আমি মনে করেছিলাম মালালা বিদেশে পড়তে গেছে। মালালা অনেক লেখাপড়া করবে।তারপর ৩০ বছর বয়সে বিদেশি নাম করা কোনো ছেলে কে বিয়ে করবে।

কিন্তু এ সব কিছু না করে মালালা মাত্র ২৪ বছর বয়সে পাকিস্তানি ছেলে কে বিয়ে করেছে।মালালার অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার আগে বিয়ে করা উচিত হয়নি।অনেকে মালালার বিয়ে নিয়ে হয়তো খুশি হয়েছে তবে আমি খুশি হতে পারিনি।মালালার এতো তাড়াতাড়ি বিয়ে করা ঠিক হয়নি।মালালা উচ্চ শিক্ষিত হওয়ার পরে বিয়ে করলে অনেক ভালো হতো।

মালালা এতো অল্প বয়সে পাকিস্তানের মুসলিম ছেলে কে বিবাহ করায় নারীবিদ্বেষী তালেবানরা মালালার বিয়েতে খুশি।কিন্তু তসলিমা নাসরিন তার টুইটারে মালালার বিয়ের পর থেকে নানা ধরনের পোস্ট করেছে। তার পোস্টে কখনো মালালার নাম উল্লেখ ছিলো আবার কখনো মালালার নাম উল্লেখ ছিলো না।তবে এই নির্বাসিত লেখিকা মালালার বিয়ে মানতে পারছেন না।

রিপোর্ট২৪বিডি/এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish