পরিবেশ ভারসাম্য রক্ষায় শিমুলিয়াতে বৃক্ষ বিতরণ

বৈষিক উষ্ণতা বৃদ্ধির কারনে আজ পরিবেশের ভারসাম্য বিনষ্ট হচ্ছে। বাতাসে কার্বন ডাই-অক্সাইডের পরিমান বৃদ্ধির কারনে প্রায় 30 লক্ষ বছর আগে থেকে পৃথিবীর বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে অন্তর্বর্তীকালীন শৈত ও উষ্ণ যুগের আবির্ভাব এর সূত্রপাত হয়।বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে নেতিবাচক প্রভাব পড়েছে যা স্থায়ী ভাবে মানব জীবনে বিপর্যয়ের সৃষ্টি হচ্ছে।

ইউনিসেফ বৈশ্বিক উষ্ণতা কে মানুষের সৃষ্ট বলে প্রকাশ করেছেন আর এ কারণেই মনুষ্য সৃষ্ট জলবায়ু পরিবর্তন বলা হয়। জলবায়ু পরিবর্তনে বিপর্যয়ের জন্য বাংলাদেশ সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয় প্রণীত ন্যাশনাল এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট অ্যাকশন প্ল্যান এর দীর্ঘমেয়াদি সমস্যা চিহ্নিত করেন জলবায়ু পরিবর্তনের জন্য প্রাকৃতিক দুর্যোগ বেশি হচ্ছে এবং জনসংখ্যা ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশে একাধারে সমুদ্রস্তরের উচ্চতা , লবণাক্ততা , হিমালয়ের বরফ গলার কারণে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি, নদীর দিক পরিবর্তন, বন্যা জলোচ্ছ্বাস ঘূর্ণিঝড় এর প্রভাব পরছে যা বাংলাদেশের জন্য আগামী দিনগুলোর জন্য হুমকিস্বরূপ এরই ধারাবাহিকতায় জাতিসংঘের অন্তর্গত ইউনিসেফ অর্গানাইজেশনেরপরবর্তী প্রজন্মের কাছে বাসযোগ্য পৃথিবী রেখে যাওয়ার জন্য ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ একটি কার্যকরী পদক্ষেপ গ্রহন করেন।

আমাদের পরিবেশের বৃক্ষ কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে, আমাদের সুষম খাদ্য প্রদান করে, আর্থিক দিক দিয়ে লাভবান হওয়া যায় এবং আমাদের প্রয়োজনীয় অক্সিজেন প্রদান করে আর সে কারণেই আমাদের বৃক্ষ রোপন করা উচিত।। এরই ধারাবাহিকতায় 16 ই ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধে সুবর্ণ যাত্রার কার্যক্রমকে নবচেতনা মানবিক উন্নয়ন ফাউন্ডেশন সাধুবাদ জানাই । এরই ফলশ্রুতিতে যশোর জেলার, ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া ইউনিয়নের শিমুলিয়া ক্যাথলিক চার্চ এ গত 24. 10 .2021 তারিখে 600 ফলজ গাছ জনগণের মাঝে বিতরণ করেন শিমুলিয়া ক্যাথলিক চার্চ এর প্রধান পুরোহিত ফাদার বাবলু সরকার ।

ফাদার বাবলু সরকার এ কার্যক্রমের তার শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শুভ উদ্বোধন করেন। তিনি তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, পরিবেশ ভারসাম্য রক্ষায় সমাজের সকল মানুষের সচেতনতা বৃদ্ধি ও বৃক্ষরোপণের গুরুত্ব সম্পর্কে ভূমিকা রাখতে হবে। তিনি আগামী প্রজন্মের কাছে একটি স্বনির্ভর বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার আহ্বান করেন। পরে তিনি নিজে হাতে জনগণের মাঝে বৃক্ষ বিতরণ করেন। এ কার্যক্রমের মাধ্যমে শিমুলিয়া গ্রামের জনগণ বৃক্ষরোপণ কার্যক্রমে ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish