ভুল বোঝাবুঝির শেষে নতুন ভাবে এক হলো বাংলাদেশ তুরস্ক

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন অবশেষে সব ভুল বোঝাবুঝির অবসানের পরে বাংলাদেশ ও তুরস্কে দুই দেশের সম্পর্ক নতুন উদ্যোমে এগিয়ে যাচ্ছে।

একসময় তুরস্ক বিশ্বাস করতো বাংলাদেশ মুসলিম বিশ্বের ঐক্য বিনষ্ট করছে  কিন্তু এখন সত্যটা সামনে  আসায় তারা নিজেদের ভুল বুঝতে পেরেছে বলে বাংলাদেশি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মন্তব্য করেছেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক জানান, বাংলাদেশর বিষয় এ সত্যতা প্রকাশ্যে এসেছে। এছাড়া দূর হয়েছে সব ভুল বোঝাবুঝি।

সেপ্টেম্বর ২৭ সোমবার বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে এ বৈঠকের আয়োজনে তুরস্ক দেশের রাজধানী আঙ্কারাতে আন্তর্জাতিক থিংক ট্যাংক ‘ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক থিংকিং’ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।

 

এছাড়াও তিনি আরো বলেন বাংলাদেশ মুসলিম ঐক্য বিনষ্ট করছে এরকম বহু মিথ্যা এর আগেও ছড়ানো হয়েছিল।সেই ধারণাটি দূর হচ্ছে এবং বাংলাদেশ সম্পর্কে সঠিক তথ্য পেতে এখানে (আঙ্কারায়) আমাদের দূতাবাস রয়েছে।

 

মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ ও তুরস্কের দ্বিপাক্ষিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। বাড়ছে সামরিক সহযোগিতা। গত কয়েক মাসে আমাদের তিন বাহিনীর প্রধানই তুরস্ক সফর করেছেন।

এমন সময় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কথাও স্মরণ করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী। তুরস্কের প্রতিষ্ঠাতা মুস্তফা কামাল আতাতুর্ককে নিয়ে কবিতা লিখেছিলেন।

 

এছাড়া তুর্কি প্রেসিডেন্ট বলেন, ১২ লাখ রোহিঙ্গা শরণার্থীকে সামলানোর বিষয়ে বাংলাদেশকে সহযোগিতা করছে তুরস্ক। পাশাপাশি রোহিঙ্গাদের তাদের নিজ দেশে নিরাপদে ফেরত পাঠানোর বিষয়ে তুরস্কের মানুষ ও সরকার, বাংলাদেশের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

 

রিপোর্ট২৪বিডি/এম এম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *