রূপগঞ্জের কারখানার মৃত্যুর মিছিল

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের কারখানায় ভয়াবহ অাগুন লাগে। এই অগ্নিকাণ্ডটিতে এখন পর্যন্ত আরও ৪৯ জনের মৃত দেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে মৃতদেহের সংখ্যা ৫২ জন।

গত ৮ জুলাই বৃহস্পতিবার বিকেল ৫ টার দিকে এই কারখানার নিচতলায় আগুন লাগে। ছয় তালা ভবনটিতে খুব দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। এই ভবনটিতে ১০০০-১২০০ শ্রমিক কাজ করে।একপর্যায়ে কিছু শ্রমিক ছাদে অবস্থান করে।অনেক শ্রমিক ছাদে থেকে লাফ দেয়।লাফ দেওয়ার ফলে তিন জন শ্রমিক মারা যায় এবং অনেক শ্রমিক আহত হয়।

জানা যায়, এই ভবনটি নিচতলায় বাক্স ও পলিথিন তৈরির কারখানা, ২য় তলায় টোস্ট বিস্কুট, বিভিন্ন ধরনের পানীয়, ৪র্থ তলায় ললিপপ, তরল চকলেট, ৩য় তলায় অরগানিক পানীয় (জুস, লাচ্ছি), ৬ষ্ট তলায় ছিল কার্টনের গুদাম ও ৫ম তলায় একপাশে সেমাই, সেমাই ভাজার তেল, পলিথিনের গুদাম ছিল।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, ভবনটিতে ১৮ ঘণ্টা ধরে আগুন জ্বলতে থাকে। ভবনটিতে ফাটল দেখা দেয়। ফায়ার সার্ভিসের কর্মীদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।তারা আরোও জানায়, এই ভবনটি ৬ষ্ট তলা কিন্তু ৪র্থ তলা পর্যন্ত আমরা প্রবেশ করতে পেরেছি। এখন পর্যন্ত ৪৯ টি মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি দুই ফ্লোরে উদ্ধার কাজ।

রিপোর্ট২৪বিডি/এম এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish