সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে (এস. এক্স.)

সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে ইটালীতে ১৪-০১- ১৯৩২ সালে জন্ম গ্রহন করেন। শ্রদ্ধেয় ফাদার ১৯৬২ সালে ৯ নভেম্বও বাংলাদেশে আসেন, কিছু দিন পর তিনি খ্রীষ্টিয় আধ্যাত্মিক ও আত:মানবতার সেবার মূলমন্ত্র জীবনে গ্রহন করার মাধ্যমে যশোর জেলার ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া ধর্মপল্লীতে আগমন করেন।

 

সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে ১৯৭১ সালের মহান মুক্তি যুদ্ধেও সংকটময় পরিস্থিতিতে বীর সাহসী মুক্তিযোদ্ধাদেও চিকিৎসা ,খাদ্য এবং আশ্রয়ের মাধ্যমে অগ্রনী ভূমিকা রেখে ছিলেন। তিনি গ্রামের মানুষে দুঃখ দু:র্সহ ব্যদনা নিজের অন্তওে অনুভব করতেন এবং তার ফলশ্রতিতে তিনি এলাকাতে প্রথম ইরি ধান চাষ কার্য সম্পাদনের জন্য ৭টি গভীর নলকূপ স্থাপন করেন এবং একটি সমবায় সমিতি গঠন করেন যার নাম করন করা হয় ভেলেরিয়ানো সমবায় সমিতি, যা কৃষকদেও মৌলিক অধিকার ও আর্থ- সামাজিক উন্নয়নে সহায়ক হয়। সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে গ্রামের মানুষের আর্থ সামাজিক উন্নয়নের জন্য পুরুষের পাশাপাশি যেন না নারীরা সমাজে অর্থনৈতিক কার্যে নিজেদেও ভুমিকা রাখার লক্ষ্যে একটি হস্তশিল্প স্থাপন করেন। প্রত্যন্ত এলাকার বিধবা ও দু:স্থ্য নারীরা এখনো খেজুরের পাতা এবং খড় দিয়ে বিভিন্ন পন্য উৎপাদন কওে অর্থ উপার্জন করে।

 

সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে যখন শিমুলিয়াতে প্রথম আসেন তখন তিনি অনুভব করেন , এলাকার অধিকাংশ মানুষ নিরক্ষর। তাই মানুষের সুশিক্ষা দিয়ে শিক্ষিত করার লক্ষ্যে তিনি একটি বিদ্যালয় স্থাপন করেন যার নাম করন করা হয় সেন্ট লুইস মাধ্যমিক বিদ্যালয়। বর্তমানে ঝিকরগাছা উপজেলার সুনাম ধন্য বিদ্যালয় হিসেবে পরিচিতি লাভ করে। সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে গ্রামের মানুষের সুচিকিৎসা প্রদানের লক্ষ্যে সেন্ট যোসেফ হাসপাতাল স্থাপন করেন । এ হাসপাতাল মাধ্যমে গর্ভবর্তী মায়েদেও , ডেলিভারী এবং অন্যান্য চিকিৎসা প্রদান করা হয়। সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে যখন গ্রামের সামগ্রিক উন্নয়ন কার্য সম্পাদন করতে শুরু করছিলেন তখন এলাকার কিছু স্বার্থপর মানুষ ষড়যন্ত্র কার্যে লিপ্ত হয় অবশেষে তিনি ১৪ই অক্টোবর ১৯৭৪ সালে সন্ধা ৭ ঘটিকার সময় দূর্বিত্তদেও হাতে গুলি বিদ্ধ হন । সোনার শিমুলিয়ার মানুষ একটি সামাজিক রুপকার ও ভালবাসার মানুষকে হারাল। কিন্তু আজও প্রতি বছর সোনার শিমুলিয়ার রুপকার ফা: ভেলেরিয়ানো কব্বে এর সরনে রাখার তাঁর মৃত্যু দিনে তারঁ আত্মার জন্য স্মৃতিচারন সভা করা হয়।

 

রিপোর্ট২৪বিডি/এম. এম.

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

BengaliEnglish