কঠোর লকডাউন এ আগামী সপ্তাহে দুই দিন ব্যাংক বন্ধ

মহামারী করোনাভাইরাস এর সংক্রমণের পরিস্থিতির উপর বিবেচনা করে কঠোর লকডাউন এ আগামী সপ্তাহে দুই দিন ব্যাংক বন্ধ থাকবে।

বুধবার (২৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপার ভিশন বিভাগের মহাব্যবস্থাপক আনোয়ারুল ইসলাম ব্যাংক বন্ধের এ বিষয় নিয়ে একটি সার্কুলার জারি করেছেন।

উক্ত এসার্কুলারে বলা হয়েছে, আগামী সপ্তাহের দুইদিন রবিবার এবং বুধবার (১ ও ৪ আগস্ট) ব্যাংক বন্ধ থাকবে। বাকি তিনদিন (২, ৩ ও ৫ আগস্ট) ব্যাংকে লেনদেন চলবে তবে সেটি শুধুমাত্র সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত।

কঠোর লকডাউন এর মধ্যে ব্যাংক খোলার বিষয় নিয়ে ১৩ জুলাই জারিকৃত সার্কুলারে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

১৩ জুলাই ওই সার্কুলারে বলা হয়েছে, ঈদুল আজহা এর আগে ব্যবসা-বাণিজ্য পরিচালনা ও অর্থনৈতিক কর্মকাণ্ড স্বাভাবিক রাখার স্বার্থে সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ব্যাংকে লেনদেন চলবে।

পাশাপাশি এ সময় মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি পালন নিশ্চিত করতে হবে।

রাষ্ট্র-মালিকানাধীন ব্যাংকসমূহের ক্ষেত্রে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় প্রতিটি জেলা সদরে ও উপজেলায় ১টি করে শাখা খোলা রাখতে হবে। অন্যান্য সকল ব্যাংকের ক্ষেত্রে প্রতিটি জেলা সদরে ১টি শাখা খোলা রাখতে হবে এবং জেলা সদরের বাইরে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় অনধিক ২টি শাখা খোলা রাখা যাবে।

এছাড়া কার্ডের মাধ্যমে লেনদেন এবং ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু রাখতে হবে। এর পাশাপাশি এটিএম বুথগুলোতেও পর্যাপ্ত নোট সরবরাহ চালু রাখতে হবে।

লকডাউন চলাকালিন যে সকল শাখা বন্ধ থাকবে সে সকল শাখার গ্রাহক সেবা কার্যক্রম খোলা রাখা শাখার মাধ্যমে সম্পাদনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এছাড়া বন্ধ শাখার গ্রাহকদের গ্রাহক সেবা প্রাপ্তি বিষয়ে অবহিত করতে ওই শাখার দৃশ্যমান স্থানে তা বিজ্ঞপ্তি আকারে প্রদর্শনের বিষয়টি নিশ্চিত করতে হবে।

ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগসমূহ যথাসম্ভব সীমিত লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে। ব্যাংকের প্রধান শাখা এবং সকল বৈদেশিক বাণিজ্য শাখা সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে সাস্থসেবা মেনে খোলা থাকবে।

রিপোর্ট২৪বিডি/এইচ এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *